পায়ে হেঁটে কর্মস্থলে ফিরছেন পোশাক শ্রমিকরা

0
187

করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় শিল্প প্রতিষ্ঠান বিশেষ করে পোশাক কারখানা বন্ধ ঘোষণা করায় বেশির ভাগ শ্রমিকই গাজীপুর ছেড়ে গ্রামের বাড়ি চলে যান। তবে এখন আবারও কারখানা খোলার খবরে তারা দলে দলে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। গণপরিবহন বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়ায় রিকশা, সিএনজি অটোরিক্সা ও ভ্যানে দূর দূরান্ত থেকে গাজীপুরের বিভিন্ন এলাকায় প্রবেশ করছেন এসব পোশাক শ্রমিকরা। পথে পথে তাদের পদ হচ্ছে নানা ভোগান্তি।
পুলিশ জানায়, করোনা ভাইরাস সংক্রমনের ঝুকি থাকার পরও গত এক সপ্তাহ ধরে প্রায় অর্ধশতাধিক কারখানা চালু ছিল। নতুন করে আবার কিছু কারখানা খুলতে শুরু করেছে কারখানা কর্তৃপক্ষ। এই খবর পেয়ে দূর-দূরান্ত থেকে শ্রমিকরা তাদের কর্মস্থলের উদ্দেশ্যে আসতে শুরু করেছে।

শ্রমিকরা জানায়, কারখানা খোলার খবরে গণপরিবহন না থাকার পরও বাধ্য হয়ে কারখানায় কর্মস্থলে আসছেন তারা। কোথাও কোথাও যানবাহন থেকে নামে দেওয়ায় পায়ে হেঁটে ও দীর্ঘ পথ পাড়ি দিতে হচ্ছে তাদের। অতিরিক্ত ভাড়ায় ভ্যান, রিকশা ও অটো রিকশায় চড়ে ভেঙ্গে ভেঙ্গে তাদের ভোগান্তি নিয়ে পথ পাড়ি দিতে হয়েছে।

এদিকে লকডাউনের মধ্যেই শ্রমিকরা কাজে ফেরায় স্থানীয় অধিবাসিদের অনেকেই আতঙ্কে রয়েছেন। ঝুঁকিপূর্ণ করোনা ভাইরাস সংক্রমণ রোধে সরকারের নির্দেশ মতো বিভিন্ন এলাকা লকডাউন কার্যকর রয়েছে। এই অবস্থায় দেশের বিভিন্ন এলাকা থেকে শ্রমিকরা এলাকায় প্রবেশ করা ও সামাজিক নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা না গেলে সমস্যা তৈরি হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here